আবারও ক্ষমতায় তৃণমূল, ঈঙ্গিত এ বি পি আনন্দের

TB NEWS 24:-রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন। বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে এই মাসেই জারি করা হতে পারে নির্বাচনী বিজ্ঞপ্তি। ভোট পর্ব সমাধান হতে পারে এপ্রিলের মধ্যেই। তারি মাঝে নিজেদের ঘর গোছাতে ব্যস্ত রাজ্যের প্রতিটি রাজনৈতিক দল। কিন্তু রাজ্যবাসী কোন দলের প্রতি বেশী আস্থা দেখাতে চলেছেন সে ব্যাপারে জনমত সমীক্ষা করল এবিপি আনন্দ এবং সি ভোটার। সমীক্ষায় উঠে এসেছে রাজার ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস আবার ক্ষমতায় ফিরতে চলেছে। অন্যদিকে গেরুয়া শিবির দুই অঙ্কের সীমা অতিক্রম করতে পারে কোনো রকমে।

সমীক্ষায় বলা হয়েছে তৃণমূল কংগ্রেসে আসন্ন বিধানসভা নির্বাচনে ১৫৪-১৬২ টি আসন লাভ করতে পারে। বিজেপি ৯৮-১০৬ টি আসন এবং এবং কংগ্রেস জোট ২৬-৩৪ টা আসন লাভ করতে পারে। অন্যান্যরা ২-৬ টি আসন পেতে পারে। উল্লেখ্য গত বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস ২১১ টি আসন লাভ করে যেখানে বিজেপি লাভ করেছিল মাত্র ৩ টি আসন।

ভোট প্রাপ্তির দিক থেকেও বেশ এগিয়ে তৃণমূল কংগ্রেস। তারা পেতে চলেছে ৪৩ শতাংশ ভোট যেখানে বিজেপি পেতে চলেছে প্রায় ৩৮ শতাংশ, অন্যদিকে বাম এবং কংগ্রেসের জোট এর ভোট কমে দাঁড়াবে মাত্র ১২ শতাংশে, অন্যান্যরা পাবে ৭ শতাংশ। উল্লেখ্য গত বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৪৫ শতাংশ ভোট, বাম এবং কংগ্রেসের জোট পেয়েছিল ৪০ শতাংশ ভোট এবং বিজেপি মাত্র ১০ শতাংশ।

বিষয়ভিত্তিক সমীক্ষায় দেখা গিয়েছে রাজ্যের অধিকাংশ মানুষ বিশ্বাস করেন মমতা সরকারের তৈরি দুয়ারে দুয়ারে সরকার প্রকল্পে লাভ হবে শাসক দলের। আবার দুর্নীতিগ্রস্ত নারোদা এবং সারদা কাণ্ডে অভিযুক্ত নেতাদের নিজেদের দলে ভেড়ানোতে ক্ষতি হবে গেরুয়া শিবিরের।